ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

মালয়েশিয়ায় প্রথমবারের মতো মঙ্গল শোভাযাত্রা    

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২০, ১৪ এপ্রিল ২০১৮

‘আজি নতুন রতনে ভূষণে যতনে/ প্রকৃতি সতীরে সাজিয়ে দাও’- আজ নব আলোর কিরণশিখা শুধু প্রকৃতিকে নয়, রঞ্জিত করে নবরূপে সাজিয়ে যাবে প্রত্যেক বাঙালির হৃদকোণও। নব আলোর শিখায় প্রজ্বলিত হয়ে শুরু হবে আগামী দিনের পথচলা।

আজ প্রভাতে পূর্বাকাশে লাল টকটকে সূর্যের কিরণচ্ছটার মধ্যদিয়ে মালয়েশিয়ার অন্যতম বাণিজ্যিক রাজধানী জহুর বারুর ইউনিভার্সিটি টেকনোলজির বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের আয়োজনে প্রথমবারের মত গোড়াপত্তন হল মঙ্গল শোভাযাত্রার। সকালে শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে পান্তা-ইলিশ ও নানা রকম বাহারী বৈশাখী খাবারসহ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে।

মূলত বাংলা নববর্ষকে বরণ করতে শুক্রবার সন্ধ্যা থেকেই সানাই বেজেছে মালয়েশিয়াতে। গতকাল শুক্রবার `বিশ্বায়নের বাস্তবতায় শিকড়ের সন্ধান` প্রতিপাদ্য বিষয় নিয়ে বর্ষবরণের অনুষ্ঠান করে মালয়েশিয়ার কোতা দামানসারা সেগী ইউনিভার্সিটির হসপিটালিটি এন্ড ট্যুরিজম মেনেজমেন্টের বাংলাদেশি শিক্ষার্থীরা।

বাহারি রংয়ের পোশাক আর সুর-ছন্দ ও তাল-লয়ে নতুন বছরকে বরণ করে নেয় তারা। অনুষ্ঠানে গান, কবিতা আর বাদ্যযন্ত্রের মুর্ছনায় আগত বিভিন্ন দেশের শিক্ষার্থীরা মুগ্ধ হন। অনেকে শিল্পীদের সঙ্গে সুর মিলিয়ে অনুষ্ঠানস্থল মুখরিত করে তোলেন। অনুষ্ঠানে ছিল পান্তা-ইলিশ ও বাহারী রকমের বৈশাখী খাবার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর মো: সায়েদুল ইসলাম। এছাড়া সেগী কলেজের অপারেশন প্রধান ইদা চিনি, ডিপার্টমেন্ট অফ হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম বোনি লোপেজ, সাংবাদিক আহমাদুল কবির ও কমিউনিটির তরুন নেতা শাখাওয়াত হক জোসেফ উপস্থিত ছিলেন।

এদিকে, মালয়েশিয়ার অন্যান্য জায়গায়ও সকাল থেকে বাংলাদেশী নানা সংগঠনের উদ্যেগে উদাযাপিত হয়েছে বাংলা নববর্ষ। বিকেলে বাংলাদেশী এক্সপার্টস ইন মালয়েশিয়া ও আমরা প্রবাসী যুব সংঘের উদ্যেগে কুয়ালালামপুর এ আয়োজন করা হয় বর্ণাঢ্য অনুষ্ঠানের। বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্ট গুলোতেও চলে পান্তা-ইলিশসহ বাহারী বৈশাখী খাবারের মেলা।

দ্বীপ প্রদেশ সারাওয়াকেও চলছে বর্ষবরণের অনুষ্ঠান প্রস্তুতি। ইউনিভার্সিটি সারওয়াক এর শিক্ষার্থী সিফাত উল্যাহ তুহিন এই প্রতিবেদককে মুঠোফোনে জানান, ইউনিভার্সিটি সারওয়াক এর বাংলাদেশী শিক্ষার্থীদের আয়োজনে আগামী ৯ই বৈশাখ বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষ্য আয়োজন করা হচ্ছে বর্ষবরণের নানা অনুষ্ঠানের। তাছাড়া ১৫ই বৈশাখ শনিবার বাংলাদেশ ফোরাম মালয়েশিয়া এবং ১৭ই বৈশাখ সোমবার বাংলাদেশ দূতাবাস মালয়েশিয়ার উদ্যেগে থাকছে বর্ষবরনের জমজমাট আয়োজন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি